জয়পুরহাটে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে যুবক-যুবতীরা

0
200

আহসান হাবিব, বাপ্পি (জয়পুরহাট) প্রতিনিধি : মানব সম্পদ উন্নয়ন কার্যক্রমের আওতায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছেন স্থানীয় বেকার যুবক-যুবতীরা।
স্থানীয় সমাজসেবা দপ্তর সূত্র বাসস’কে জানায়, মানব সম্পদ উন্নয়ন কার্যক্রমের আওতায় শহর সমাজসেবা কার্যালয়ের পরিচালনায় জয়পুরহাটে এ পর্যন্ত বিভিন্ন ট্রেডে ৩ হাজার ২৩২ জন যুবক-যুবতী প্রশিক্ষণ গ্রহণ করেছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণকারীর সংখ্যা হচ্ছে ২ হাজার ৭৬৪ জন। এরমধ্যে রয়েছে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন এবং ইন্টারনেট, গ্রাফিক্স ডিজাইন এন্ড মাল্টিমিডিয়া। এ ছাড়াও সেলাই প্রশিক্ষণে ৩৫০ জন ও বৈদ্যুতিক প্রশিক্ষণ গ্রহণকারীর সংখ্যা হচ্ছে ১১৮ জন। কর্মমুখী এ সকল প্রশিক্ষণ গ্রহণ শেষে সরকারের ঋণ সহাতায় কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকার যুবক-যুবতীরা স্বাবলম্বী হয়েছেন বলে জানান শহর সমাজসেবা কর্মকর্তা রফিকুল ইসলাম।

সূত্রটি আরো জানায়, প্রশিক্ষণ প্রাপ্ত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের জন্য সুদমুক্ত ক্ষুদ্র ঋণ প্রদান করা হয়ে থাকে। শহর সমাজসেবা কার্যালয় থেকে এ পর্যন্ত ২ কোটি ৪৯ লাখ টাকা সুদমুক্ত ঋণ বিতরণ করা হয়েছে বলে জানান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. সেলিম শাহ্ ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here